1. bbdbarta@gmail.com : Delowar Delowar : Delowar Delowar
  2. bbdbartabd@gmail.com : Delower Hossain : Delower Hossain
  3. jmitsolution24@gmail.com : support :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
মহান স্বাধীনতাদিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাত্র ৫০ টাকায় চিকিৎসা আড়িয়াল খাঁ নদে ভাসমান হাসপাতালে ফরিদপুরে ৫০-১০০ টাকায় তরমুজ বিক্রির কার্যক্রম শুরু বাংলাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে দুর্ভোগের কারন ও প্রতিকার মাদারীপুরের শিবচরে ৩ টি চোরাই মোটর সাইকেল সহ গ্রেফতার- ২ জন। ডায়াবেটিস রোগীরা ইফতারে মিষ্টি খাবারের পরিবর্তে যা খাবেন মুকসুদপুরে যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত- ৫ আহত-৩ জন মাদারীপুরের শিবচরে ভেজাল গুড়ের কারখানা ও তরমুজের দোকানে অভিযান জরিমা কোটালীপাড়ায় ১১টি ডায়াগনস্টিক সেন্টারকে এক লাখ ৫৭ হাজার টাকা জরিমানা গোপালগঞ্জে শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

গোপালগঞ্জের কোটালীপাড়া ফুটি (বাঙ্গি) ক্ষেতে জোয়ারের পানি কৃষক দিশেহারা

  • Update Time : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ২৭৪ Time View

দৈনিক বঙ্গবন্ধু দেশ বার্তা : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার নলুয়া দক্ষিণপাড়া গ্রামে জোয়ারের পানিতে প্রায় ৩০ একর জমির ফুটি ক্ষেত ডুবে গেছে। এতে শতাধিক কৃষকের অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে। হঠাৎ করে ক্ষেতে পানি ঢুকে পড়ায় দিশেহারা হয়ে পড়েছেন ঋণগ্রস্ত কৃষক।

উপজেলার নলুয়া দক্ষিণপাড়া গ্রামের কৃষক কুসুম বিশ্বাস। পরিবারে আর্থিক সচ্ছলতা আনতে এ বছর ধার-দেনা করে পরের দেড় বিঘা জমিতে ফুটি (বাঙ্গি) চাষ করেছেন। কিন্তু জমিতে পানি ঢুকে পড়ায় জমির ফসল নষ্ট হতে বসেছে। এতে তিনি দিশেহারা হয়ে পড়েছে। কুসুম বিশ্বাস বলেন,

এ বছর ধার-দেনা করে পরের জমিতে ফুটি চাষ করেছি। কিন্তু জমিতে পানি ঢুকে পড়ায় ক্ষেতের সব ফসল নষ্ট হয়ে যাচ্ছে। ফুটি চাষ করে যে লাভ হয় তা থেকে ধার-দেনা দেওয়ার পর সংসার আর ছেলে-মেয়ে পড়াশোনার খরচ চালাই। কিন্তু এ বছর কীভাবে সংসার চালাব আর ছেলে-মেয়ের পড়াশোনা করাব আর কীভাবেই ধার-দেনা দেব সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়েছি।

খবর পেয়ে ক্ষেত পরিদর্শনে যান উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।সরেজমিন দেখা গেছে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ফুটির সুনাম রয়েছে দেশজুড়ে। নলুয়া, বরুয়া, হিজলবাড়ী, মাছপাড়া, চকপুকুরিয়াসহ বিভিন্ন গ্রামের ৪০০ হেক্টর জমিতে ফুটির বেশ ভালো ফলন হয়েছে। কিন্তু ক্ষেত থেকে ফুটি তোলার আগ-মুহূর্তে গত বৃহস্পতিবার রাতে নলুয়া গ্রামের রাস্তার বাঁধ কে বা কারা কেটে দেয়।

এতে শতাধিক কৃষকের ৩০ একর ফুটির ক্ষেতে জোয়ারের পানি ঢুকে পড়ে। তলিয়ে যায় ক্ষেত। এতে একমাত্র ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। বাঙ্গি চাষের আয় দিয়েই চলত ছেলে-মেয়ের লেখাপড়া ও সংসার খরচ। ধার-দেনা ও ব্যাংক লোন করে এসব জমিতে ফুটির চাষ করেছেন কৃষক। জমির ফসল নষ্ট হওয়ায় সংসার খরচ ও ঋণ পরিশোধ করা কৃষকের মাথার বোঝা হয়ে দাঁড়িয়েছে।
নলুয়া দক্ষিণপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ত সুমিন বিশ্বাস, বিষ্ণ বাইন, যুগল বাইন, জয়দেব রায়, দুলাল রায়, হরপ্রসাদ রায়, কিশোর রায়সহ অনেকে জানিয়েছেন, রাতে কে বা কারা রাস্তার বাঁধ কেটে দেওয়ায় মুহূর্তেই তাদের ক্ষেতে পানি ঢুকে পড়ে। সকালে এসে তারা দেখেন তারা ফুটির ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এতে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। তারা সরকারের সহযোগিতা কামনা করেছেন।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে কে বা কারা রাস্তার বাঁধ কেটে মাছ ধরেছে। এতে নলুয়া দক্ষিণপাড়া গ্রামে ফুটি ক্ষেতে পানি ঢুকে পড়ে। এ গ্রামের অধিকাংশ কৃষক বিভিন্ন সমিতি থেকে ঋণ নিয়ে ফুটি ও তরমুজের চাষ করেন। এতে শতাধিক কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। এ বিষয়ে আমরা কাজ করছি।
কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের কালীগঞ্জ ব্লকের উপসহকারী কৃষি অফিসার রমেন্দ্রনাথ হালদার জানিয়েছেন, এ বছর কোটালীপাড়ায় ৪০০ হেক্টর জমিতে ফুটির আবাদ হয়েছে। পানিতে ৩০ একর জমির পানিতে তলিয়ে যাওয়ায় ফুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর পেয়ে আমরা ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষেত পরিদর্শন করেছি। তাদের তালিকাও তৈরির করছি। যাতে ক্ষতিগ্রস্ত কৃষকরা সহযোগিতা পান।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ জানিয়েছেন, খবর পেয়ে ক্ষতিগ্রস্ত ফুটির ক্ষেত পরিদর্শন করেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তালিকা প্রস্তুত করে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে সাহায্য করার চেষ্টা করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2024