1. bbdbarta@gmail.com : Delowar Delowar : Delowar Delowar
  2. bbdbartabd@gmail.com : Delower Hossain : Delower Hossain
  3. jmitsolution24@gmail.com : support :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু র সমাধিতে চীন: রাষ্ট্রদূতএর শ্রদ্ধা নিবেদন টুঙ্গিপাড়া শাখা গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা গোপালগঞ্জে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে উদযাপিত হল বাঙ্গালীর প্রাণের উসব পহেলা বৈশাখ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি)র শ্রদ্ধা ঈদের ছুটিতে সুন্দরবনে পর্যটকদের ঢল টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুই কিশোর নিহত ফরিদপুর বরিশাল মহাসড়কের যানজট নিরসনে টেকের হাটে উচ্ছেদ অভিযান চলমান ফরিদপুরের মধুখালীতে ন্যায্যমূল্যে দুধ, ডিম ও গরুর মাংস বিক্রি শুরু রাজৈর উপজেলা প্রেসক্লাবের উদ্দোগে তালুকদার প্লাজায় আলোচনা সভা অনুষ্ঠিত মুকসুদপুরের চরপ্রসন্নদী এলাকার রাস্তার বেহাল দশা, জনগনের চরম ভোগান্তি

টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত পাঁচুড়িয়া খাল ও মধুমতীর পুনঃসংযোগ উদ্বোধন

  • Update Time : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ১৪৮ Time View

দৈনিক বঙ্গবন্ধু দেশ বার্তা : গোপালগঞ্জে আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত পাঁচুড়িয়া খালের সঙ্গে মধুমতী নদীর পুনঃসংযোগের উদ্বোধন করা হয়েছে। দীর্ঘ ৬৩ বছর পর পাঁচুড়িয়া খাল তার যৌবন ফিরে পেতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে। এতে শহরবাসীর মধ্যে অনেকটা খুশির বন্যা বইছে| সকালে শহরের পাঁচুড়িয়া এলাকায় পাঁচুড়িয়া খালের সঙ্গে মধুমতী নদীর পুনঃসংযোগের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, পৌর মেয়র শেখ রকিব হোসেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি শেখ রুহুল আমিন,  অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুন নাহার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহসীন উদ্দিনসহ সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পাঁচুড়িয়া খাল দিয়ে নৌপথে গোপালগঞ্জ থেকে টুঙ্গিপাড়া আসা-যাওয়া করতেন। ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান সরকার এ খালটির মুখ বন্ধ করে দেয়। অনেক বছর খালটির পানি প্রবাহ বন্ধ থাকায় দখল আর দূষণে মৃতপ্রায় হয়ে গিয়েছিল। দীর্ঘ ৬৩ বছর পর এ খালটির বন্ধ মুখ অবমুক্ত করার উদ্যোগ গ্রহণ করে জেলা প্রশাসন। আশা করা হচ্ছে, এতে দূষণ আর দখলের হাত থেকে রক্ষা পাবে খালটি।খালের মুখ উন্মুক্ত করার খবরে বিপুল সংখ্যক মানুষ খাল পাড়ে ভিড় করেন। তাদের চোখে মুখে ছিলে আনন্দ ও উচ্ছ্বাস। তারা এতে খুশি।

জেলা শহরের বাসিন্দা এম এম সাবেত আহমেদ বলেন, দীর্ঘ দিন ধরে পাঁচুড়িয়া খালটি দখল হয়ে ছিল। এতে পানি প্রবাহ বন্ধ হওয়ায় খালের পানি পচে ব্যবহারের অযোগ্য ছিল। কিন্তু এখন খালটির মুখ মধুমতী নদীর সঙ্গে সংযোগ করায় পানি প্রবাহ সৃষ্টি হবে। এতে এ খালের পানি ব্যবহারের যোগ্য হবে।শহরের অপর বাসিন্দা বি এম জোবায়ের বলেন, এ খালটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য খাল। এ খালটি মুখ শুধু সংযোগ করলেই হবে না। এ খালটিকে ঘিরে সৌন্দর্যবর্ধন করারও দাবি জানাই।গোপালগঞ্জ পৌর মেয়র শেখ রকির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছার কারণেই বঙ্গবন্ধু স্মৃতিবিজড়িত খালটির সঙ্গে মধুমতী নদীর সংযোগ স্থাপন করা হলো। এতে পৌরবাসী এ খালের পানি ব্যবহার করতে পারবে। সেই সঙ্গে এ খালটি রক্ষা করা সম্ভব হলো।লা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, এ খালটিকে ঘিরে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটি শহরবাসীর একটি দর্শনীয় স্থান হবে। এছাড়া জেলাবাসী খালটিকে নানামুখী কাজে ব্যবহার করতে পারবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2024