1. bbdbarta@gmail.com : Delowar Delowar : Delowar Delowar
  2. bbdbartabd@gmail.com : Delower Hossain : Delower Hossain
  3. jmitsolution24@gmail.com : support :
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১১ অপরাহ্ন
শিরোনাম :
শিবচর রেল স্টেশনে জোড়া ট্রেন উদ্বোধন করেন রেলমন্ত্রী মো: জিল্লুল হাকিম মাদারীপুরের শিবচর উপজেলা পরিষদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্ধিতায় ৩ প্রার্থী বিজয়ের পথে আজ ৬ জেলায় ঝড়বৃষ্টির হওয়ার সম্ভাবনা টেকেরহাট কুমার নদীতে বৈদ্যুতিক শক মেশিন দিয়ে মৎস্য নিধন হুমকিতে জীববৈচিত্র্য ও পরিবেশ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু র সমাধিতে চীন: রাষ্ট্রদূতএর শ্রদ্ধা নিবেদন টুঙ্গিপাড়া শাখা গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা গোপালগঞ্জে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে উদযাপিত হল বাঙ্গালীর প্রাণের উসব পহেলা বৈশাখ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি)র শ্রদ্ধা ঈদের ছুটিতে সুন্দরবনে পর্যটকদের ঢল টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুই কিশোর নিহত

পুরান ঢাকার নবাব পরিবারের নবাবজাদি পরিবানু সম্পের্কে জানুন

  • Update Time : শনিবার, ৮ জুলাই, ২০২৩
  • ১৪০ Time View

দৈনিক বঙ্গবন্ধু দেশ বার্তা : পুরান ঢাকার নবাব পরিবারের বিদুষী সদস্যা পরিবানুর জন্ম ১৮৮৪ সালের ১ জুলাই আহসান মঞ্জিলে। পিতা নবাব খাজা আহসান উল্লাহ, মাতা কামরুন্নেসা বেগম। তিনি গৃহ শিক্ষক ও গৃহপরিচারিকার নিকট আরবি, ফারসি ও ইংরেজি শিক্ষাগ্রহণ করেন। দৃঢ় মনোবলের অধিকারী পরিবানু ঘোড়ায় চড়াও শিখেছিলেন। পিতা নবাব আহসান উল্লাহ তাঁকে জমিদারির কাজকর্মও শেখান। তিনি এক পর্যায়ে পরিবানুকে তাঁর উত্তরাধিকারী করার পরিকল্পনা নিয়েছিলেন। কিন্তু নবাব বাহাদুরের আকস্মিক মৃত্যুতে সেটা সম্ভব হয়নি।

নবাব পরিবারের খাজা ভোলা মিয়ার পুত্র খাজা বদরুদ্দিনের সাথে পরিবানুর বিয়ে হয় ১৯০০ সালে। তিনি ঢাকার দিলখুশায় বাস করতেন। ১৯১৯ সালে পরিবানু ৬০ বিঘা জমিসহ শাহবাগ বাগানবাড়ির দক্ষিণাংশ নবাব হাবিবুল্লাহর কাছ থেকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেন।এরপর থেকে তিনি ঢাকার সম্ভ্রান্ত মহিলাদের বেড়ানোর জন্য প্রতি শনিবার বাগানটি উন্মক্ত রাখার ব্যবস্থা করেন।

এ বাগান থেকেই পরবর্তীকালে এলাকাটি পরিবাগ নামে জনপ্রিয় হয়ে ওঠে। ১৯২৪ সালে ঢাকায় কামরুন্নেসা গার্লস হাই স্কুল প্রতিষ্ঠা ও তার উন্নয়নে পরিবানু এবং তাঁর অপর বোনেরা মিলে লক্ষাধিক টাকা ব্যয় করেন।

১৯৫৮ সালের ২৩ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন এবং ঢাকার বেগমবাজারের পরিবারিক গোরস্থানে তাঁকে সমাহিত করা হয়। গতকাল ১ লা জুলাই ছিল শুভজন্মদিন, শ্রদ্ধার্ঘ্য

তথ্যসূত্র: ‘ইতিহাসের বিভিন্ন তথ্য’১ জুলাই ২০০৯।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2024