1. bbdbarta@gmail.com : Delowar Delowar : Delowar Delowar
  2. bbdbartabd@gmail.com : Delower Hossain : Delower Hossain
  3. jmitsolution24@gmail.com : support :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:০১ অপরাহ্ন
শিরোনাম :
গাজায় কঠিন প্রতিরোধের মুখোমুখি হচ্ছে ইসরায়েলি বাহিনী নিহত-৪ জন প্রতিবছর সরকারি কর্মকর্তা কর্মচারীদের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দাখিলের নির্দেশ ভাঙ্গায় হোগলাডাঙ্গী সদরদী গ্রামে এক কিশোরীকে ধর্ষণ ও হত্যার অভিযোগ জেনেনিন ফরিদপুর থেকে ঢাকা গামি ট্রেনের সময়সূচিঃ- এবারের বিশ্বকাপের ২৯ দিন ও ৫৫ ম্যাচের শেষ হাসি হাসলো ভারত নগরকান্দা উপজেলায় সৎ মেয়েকে ধর্ষণের দায়ে একজনের যাবজ্জীবন কারাদণ্ড মুকসুদপুরে বাস-প্রাইভেটকার-ইজিবাইকের ত্রিমুখী সংঘর্ষে নিহত ২ জন দক্ষিন বঙ্গের সবচেয়ে বড় পশুর হাট রাজৈর উপজেলার টেকেরহাট শ্রীপুরে র‍্যাব পরিচয়ে শ্রমিকদের বেতনবোনাসের ১৯ লক্ষাধিক টাকা ছিনতাই গ্রেতার-৫ জন টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে বিমানবাহিনীর প্রধান হাসান মাহমুদ খাঁনের শ্রদ্ধা নিবেদন

আজ পহেলা বৈশাখ ১৪২৯ বাংলা বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে সারাদেশ।

  • Update Time : বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ৫১৯ Time View

দৈনিক বঙ্গবন্ধু দেশ বার্তা : আজ বৃহস্পতিবার (১৪ এপ্রিল)পহেলা বৈশাখ ১৪২৯ , দীর্ঘ দুই বছর পর আবারও বাংলা বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে সারাদেশ।  সকালে রমনা বটমূলে আসা মানুষের মাঝে খুশির আমেজ দেখা যায়। সকাল ৬টার পর যন্ত্রবাদন দিয়ে এবারের অনুষ্ঠান শুরু হয়। এরপর সম্মিলিত কণ্ঠে ছায়ানটের শিল্পীরা রবীন্দ্রসংগীত ‘মন, জাগ মঙ্গললোকে’ গানের মধ্য দিয়ে নতুন বঙ্গাব্দ ১৪২৯ -কে স্বাগত জানান।

ছায়ানটের ৮৫ জন শিল্পী বর্ষবরণ উৎসবে অংশ নেন। এ সময় মঞ্চের সামনে বসে শত শত মানুষ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানে পঞ্চকবির গান, লোকগান, ব্রতচারীদের গান ইত্যাদি গাওয়া হয়।

রমনায় অনুষ্ঠান দেখতে আসা শফিক বলেন, করোনা ও অনেক দিন পর এবারের পহেলা বৈশাখের আয়োজন হচ্ছে। তাই ভেবেছিলাম মানুষ কম হবে। কিন্তু এখানে এসে দেখছি অনেক মানুষ এসেছে।

অনুষ্ঠান দেখতে আসা সীমা বলেন, পান্তা-ইলিশ না থাকলেও বাকি সবই আছে। নানা রঙের পোশাক পরে মানুষের উপস্থিতি বেশ ভালো লাগছে। করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্রায় দুই বছর আমরা গৃহবন্দি ছিলাম। বিশ্ব জুড়েই আজ নব আনন্দে জেগে ওঠার আহ্বান। এতে অনুপ্রাণিত হয়ে ছায়ানট নবোদ্যমে রমনার বটমূলে বাংলার নববর্ষকে আবাহন জানাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ আয়োজিত মঙ্গল শোভাযাত্রা শুরু হবে সকাল ৯টায়। নতুন অঙ্গীকার ও উত্সাহের মধ্য দিয়ে পালিত হবে মঙ্গল শোভাযাত্রা। দুই বছর করোনাকাল পেরিয়ে পুরোনো মলিনতা দূরে ঠেলে এ বছর নতুন দিনের কথা বলা হবে। মঙ্গল শোভাযাত্রায় তারই প্রতিফলন ঘটবে। এবারের স্লোগান ‘নির্মল কর মঙ্গল কর মলিন মর্ম মুছায়ে’। মেট্রোরেল নির্মাণকাজের জন্য এ বছর মঙ্গল শোভাযাত্রা টিএসসি থেকে শুরু করে উপাচার্যের বাসভবনে গিয়ে আবার টিএসসিতে ফিরে আসবে।

শুধু ঢাকা নয় এখন সারা দেশেই ছায়ানটের আদলে গানের আয়োজন এবং মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। আজ সরকারি ছুটি। বাংলা নববর্ষ ১৪২৯ উদ্যাপনে রাজধানী এবং দেশ জুড়ে থাকবে বর্ষবরণের নানা আয়োজন। ‘বাংলা নববর্ষ ১৪২৯’ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এদিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে দেশের সব জেলা, উপজেলা ও ইউনিয়নে বৈশাখী শোভাযাত্রার আয়োজন করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

বাংলা একাডেমি সকাল ৮টায় নববর্ষ বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে, বাংলা একাডেমি এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক বাংলা একাডেমি প্রাঙ্গণে এবং বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে নববর্ষ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে। এদিকে, বেলা ২টার মধ্যে শাহবাগ বৈশাখের সব অনুষ্ঠান শেষ করার নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2024