বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৫ পূর্বাহ্ন

শিরোনাম :
কালকিনিতে জমির পর্চা জালিয়াতি মামলার দুই আসামিকে গ্রেফতার ফরিদপুরে দুদকের ৩ মামলায় ভূমি অধিগ্রহণ কর্মকর্তার ২২ বছরের কারাদণ্ড কাশিয়ানীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ৪ জনের বিরুদ্ধে সাক্ষ্য ২ নভেম্বর গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলায় অনুষ্ঠিত হলো জমজমাট নৌকাবাইচ অবাক করা কাণ্ড ভিসা পাসপোর্ট ছাড়াই বিমানে উঠে মুকসুদপুরের শিশু জুনায়েদ মাদারীপুরে ২৭নং লক্ষ্মীগঞ্জ স,প্রাথমিক বিদ্যালয়ে জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিশুরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে বরিশালে বিএনপি নেতা গ্রেফতার মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা মাদারীপুরে কনস্টেবল নিয়োগে ঘুস বাণিজ্য দুদকের মামলায় ৪ জন কারাগারে মাদারীপুরের শিবচর গোসল করতে নেমে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলায় অনুষ্ঠিত হলো জমজমাট নৌকাবাইচ

গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলায় অনুষ্ঠিত হলো জমজমাট নৌকাবাইচ

দৈনিক বঙ্গবন্ধু দেশ বার্তা : গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলায় বিশ্বকর্মা পূজা উপলক্ষে অনুষ্ঠিত হলো জমজমাট নৌকাবাইচ। ২শ বছরেরও বেশি সময় ধরে প্রতিবছর বিশ্বকর্মা পূজায় এই নৌকাবাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। পুরনো ঐতিহ্যের পথ ধরে আবহমান গ্রাম বাংলার কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে এবারও সাড়া জাগানো এই নৌকাবাইচ অনুষ্ঠিত হলো।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোটালীপাড়ার কালিগঞ্জের বাবুর খালে ও টুঙ্গিপাড়ার গুয়াধানা খালে অনুষ্ঠিত এ বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল, বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা, বাছারী, জয়নাগরি, টালী, ও ছান্দী নৌকা অংশ নেয়। 

বিকেল থেকে নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টিনন্দন এসব নৌকার তুমুল প্রতিযোগিতার বাইচ দেখে মুগ্ধ হন হাজার হাজার দর্শণার্থী। ঠিকারী ও কাসার বাদ্যে তালে তালে জারি সারি গান গেয়ে এবং নেচে “হেঁইও হেঁইও রবে” বৈঠার ছলাৎ-ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।এ বাইচের উৎসবে বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মত। গোপালগঞ্জসহ মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে আসা বিভিন্ন বয়সের মানুষ খালের দু’পাড়ে দাঁড়িয়ে নৌকা বাইচ উপভোগ করেন। বাইচে উৎসাহ দেবার পাশাপশি করতালি ও হর্ষধ্বনিতে এলাকা মুখরিত করে তোলেন। হাজার হাজার মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে সন্ধ্যায় এ নৌকা বাইচ শেষ হয়।

নৌকাবাইচ উপলক্ষে খালের দুই পাড়ে বসে মেলা। মেলায় মনোহরি, চানাচুর, খেলনা, নাগোরদোলা, কাসাপিতলসহ বিভিন্ন দোকান নিয়ে বসেন বিক্রেতারা। নৌকাবাইচ দেখতে আসা দর্শনার্থীরা বিভিন্ন পণ্য কিনে নিয়ে যান মেলা থেকে।

কোটালীপাড়া উপজেলার ভাঙ্গারপাড় থেকে নৌকাবাইচ দেখতে আসা কনিকা ফলিয়া বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় ২শ বছরের বেশি দিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। এবার নৌকার সমাগমও বেশি। পাড়ে দাঁড়িয়ে নৌকাবাইচ দেখলাম। নৌকা বাইচ দেখে অনেক আনন্দ উপভোগ করেছি। এছাড়া দুপুরের পর থেকেই নৌকাবাইচের কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। 

মাদারীপুর জেলার শিবচর থেকে নৌকা বাইচ দেখতে আসা ফিরোজ মুন্সী বলেন, আমি পবিবারসহ এ নৌকা বাইচ দেখতে এসেছি। সবাইকে নিয়ে নৌকাবাইচ দেখার মজাটাই আলাদা। পুরো বিকেলটা অনেক আনন্দে কেটেছে আমাদের। এ বছর দোকানপাট, লোকজন ও নৌকার সমাগম বেশি। 

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজন বিশ্বাস বলেন, কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে নৌকাবাইচ এখনো বর্ণিলভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। এ এলাকায় বিশ্বকর্মা পূজা উপলক্ষে নৌকাবাইচের মধ্যে দিয়ে মৌসুমের বাইচের সূচনা হয়। এ নৌকাবাইচের কেউ আয়োজন করেন না। মনের খোরাক মেটাতে স্থানীয়রা নৌকাবাইচ দিয়ে থাকেন। এ কারণে এখনো কোটালীপাড়ায় নৌকাবাইচ সগৌরবে টিকে আছে। 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020
Desing & Developed BY BBDBARTA